Sunday, July 24, 2011

যৌনতার প্রশ্ন ও উত্তর

অধ্যাপক ডা. এ এইচ মোহাম্মদ ফিরোজ
এমবিবিএস এফসিপিএস এমআরসিপি এফআরসিপি
প্রশ্নঃ যৌনমিলনে আমার স্ত্রী ইদানীং ভাইব্রেটর পছন্দ করছেন এটি কি স্বাভাবিক?
উত্তরঃ ব্যাপারটি স্বাভাবিক নয়। ভাইব্রেটর নির্ভরশীলতা স্ত্রীকে কোনো এক সময় যৌনশীতল করে তুলতে পারে। আমার মনে হয় এটি পরবর্তীতে চূড়ান্ত যৌন সমস্যায় ফেলবে আপনাদের দুই জনকেই। বরং আপনার স্ত্রীকে বলুন স্বাভাবিক যৌনমিলনকে পছন্দ করতে।
প্রশ্নঃ আমার স্ত্রী অত্রন্ত রক্ষণশীল। অথচ যৌনমিলনকালে সে মাত্রাতিরিক্ত বন্য হয়ে ওঠে। ব্যাপারটি কি স্বাভাবিক?
উত্তরঃ প্রশ্নটি অত্যন্ত মজার। অনেকেই যৌনমিলনকালে অত্যধিক বন্যা হয়ে ওঠে। এটা দোষণীয় নয়। তবে আপনার ভাষ্যমতে ‘মাত্রাতিরিক্ত’ বন্যতার স্বরূপ জানলে পরামর্শ দিতে সুবিধা হতো। তবু আমার মনে হয় খুব একটা অস্বাভাবিকতা আপনাদের মাঝে নেই। আর হ্যাঁ, আপনি যদি স্ত্রীর এই বন্যতা পছন্দ করেন তাহলে তো কোনো সমস্যা হওয়ার কথা নয়। উপভোগ করুন, যৌনতা পুরোপুরি উপভোগের বিষয়।
প্রশ্নঃ আমি যৌনমিলনে উৎসাহী হতে চাই। ব্যাপারটি ভালোভাবে আমাকে জানাবেন কি?
উত্তরঃ যৌনমিলন শুরু করলেই এতে উৎসাহ আসবে শুধু উৎসাহ নিয়ে বসে থাকলে চলবে কেন? আমার মনে হয় আপনি স্বাভাবিক আছেন। কাজেই সুস্থ যৌনতায় মনোনিবেশ করুন।
প্রশ্নঃ পুরুষের টেস্টোস্টেরনের সঠিক মাত্রা কি?
উত্তরঃ আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। জানা থাকা উচিত টেস্টোস্টেরন অবশ্যই এক পুরুষ থেকে অন্য পুরুষে তারতম্য ঘটে। অর্থাৎ এর মাত্রা বিভিন্ন সময়ে বিভিন্ন পুরুষের ক্ষেত্রে কমবেশি হতে পারে। স্বাভাবিক পরিমাণ হলো ২৫০ থেকে ১২০০ মনোগ্রাম এক ডেসিলিটার। এই পরিমাণ টেস্টোস্টেরন থাকলেই পুরুষ যৌনমিলনে স্বাচ্ছন্দ্যবোধ পেতে পারে। অনেক ক্ষেত্রে এই হরমোন কমে গেলে শরীরে নানা উপসর্গ দেখা দেয় এবং যৌন সমস্যাও দেখা দিতে পারে। তবে পুরুষের পুরুষত্বহীনতার জন্য টেস্টোস্টেরণের মাত্রার হেরফের পুরোপুরি দায়ী নয়।
প্রশ্নঃ আমি আমার ছোট অণ্ডথলি নিয়ে শঙ্কিত। আমি কি বাবা হতে পারব?
উত্তরঃ এটা প্রায়শই দেখা যায় যে, পুরুষ তাদের যৌন অঞ্চলের আকার নিয়ে সমস্যায় ভোগেন এবং দুশ্চিন্তা করেন। অনেক সময় এটা যৌনতার ক্ষেত্রে ব্যাপক প্রতিবকতা সৃষ্টি করে। অণ্ডকোষগুলোর কাজ কিন্তু ঠিকই হচ্ছে বলে আমার মনে হয়। কাজেই আকার এক্ষেত্রে কোনো বিষয় নয়। আমার আরো মনে হচ্ছে যৌনমিলনেও আপনি এবং আপনার স্ত্রী সন্তুষ্ট। তাহলে বাবা হওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা হওয়ার কথা নয়।
প্রশ্নঃ প্রায় সবসময়ই দেখা যায় যে আমি এবং আমার স্বামী একই সাথে যৌনতায় কাতর হই না। এতে করে আমাদের যৌনমিলন কিছুটা সমস্যার সমমুখীন হচ্ছে বলে আমার মনে হয়। আপনার পরামর্শ চাই।
উত্তরঃ যৌনমিলনে দুইজনের ইচ্ছা বা সমমতির একটা ব্যাপার খুবই গুরুত্বপূর্ণ। তবে মনে রাখবেন যৌনতায় আপনাদের যে কোনো একজনের ইচ্ছা না থাকলেও যৌনতা শুরু হলে শরীর এবং মন এমনিতেই চাঙ্গা হয়ে যাওয়ার কথা। আরো জেনে রাখুন শতকরা ৯০ ভাগ ক্ষেত্রে যৌনমিলনের ইচ্ছা নারী এবং পুরুষের একই সাথে উজ্জীবিত এবং অবদমিত হয় না। আর আপনার প্রশ্নমতে আপনাদের যৌনমিলনের সমস্যা বলতে কি বুঝিয়েছেন তা জানা গেল না। প্রশ্নের স্বচ্ছতা না থাকলে উত্তর দেয়া মুশকিল হয়ে পড়ে।
প্রশ্নঃ যৌন সংক্রান্ত রোগে কি নানা সঙ্গী বা সঙ্গিনীর সাথে দেহমিলনের জন্য হতে পারে?
উত্তরঃ শতকরা ৯০ ভাগ ক্ষেত্রে উত্তর হবে হ্যাঁ। এইডস বা যৌন সংক্রামক রোগ বিস্তারের জন্য যৌনসঙ্গী বদল খুবই মারাত্মক প্রভাব ফেলে। ডাক্তারী বিজ্ঞানে এই বিষয়কে কখনোই সমর্থন করে না। শুধু এইডসই নয় আরো নানা যৌন সমস্যা দেখা দিতে পারে এজন্য।
প্রশ্নঃ যৌন সংক্রামক রোগের ব্যাপারে কি কি সতর্কতা জরুরি?
উত্তরঃ নিরাপদ যৌন সম্পর্ক স্থাপন প্রথম কথা এবং সবসময়ই মনে রাখবেন কনডম সবচেয়ে আদর্শ।
প্রশ্নঃ আমার স্ত্রী প্রায়ই অভিযোগ করে সে চরমপুলকে পৌঁছাতে পারে না। আমি কনডম ব্যাবহার করি এতে কি কোনো সমস্যা হচ্ছে?
উত্তরঃ যদি আপনার স্ত্রীর কনডমের ব্যাপারে কোনো অভিযোগ থাকে তবে সেটা ভিন্ন কথা। কিন্তু আমি মনে করি চরমপুলকের জন্য কনডমের কোনো ভূমিকা নেই। তবে অন্য জন্মনিয়ন্ত্রণের ব্যবস্থা যদি আপনারা নিয়ে থাকেন এবং আপনার স্ত্রী যদি কনডম পছন্দ না করেন তবে সেটা বিবেচিত হতে পারে। অন্য কোনো সমস্যা থাকলে ইউরোলজিস্টের পরামর্শ নিন।
প্রশ্নঃ আমার প্রেমিকার সাথে আমি যৌন সম্পর্ক স্থাপন করতে চাই। কিন্তু সে তাতে রাজি নয় কি করবো?
উত্তরঃ আমার মনে হয় পারসপরিক সৌহার্দ্যতা থাকলে যৌন সম্পর্ক স্থাপনে কোনো সমস্যা আছে বলে আমি মনে করি না। আপনি আপনার প্রেমিকাকে বোঝাতে চেষ্টা করুন এবং যদি আপনাদের সম্পর্ক বিয়ে পর্যন্ত গড়ায় তবে যৌনমিলনে অর্থাৎ নিরাপদ যৌনমিলনে কোনো সমস্যা নেই।
প্রশ্নঃ অকাল বীর্যপাত কি উত্থান সমস্যার প্রকার?
উত্তরঃ এই বিষয়ে বহুবার আলোচনা করা হয়েছে যে, অকাল বীর্যপাত এবং উত্থান সম্পর্কযুক্ত কোনো বিষয় নয়। অকাল বীর্যপাতের ফলে পুরুষের যৌন উত্তেজনা কমে যায় এবং উত্থান সমস্যার জন্য পুরুষ পুরুষত্বহীন হয়ে পড়ে। কাজেই এই দুই সমস্যা দুই কারণে হয়ে থাকে।
প্রশ্নঃ আমি যৌনপুলক সম্বন্ধে জানতে চাই?
উত্তরঃ যৌনমিলন মানেই কিন্তু যৌনপুলক নয়। এ ধারণা অবশ্যই অনেকেরই নেই। যৌনপুলক হলো যৌনমিলন চলাকালীন শেষ পর্যায়। এই পর্যায়ে এসে নারী এবং পুরুষ চূড়ান্ত যৌনতৃপ্তি লাভ করে। একে চরমপুলকও বলে। পুরুষের চেয়ে নারীর চরমপুলক দেরিতে আসে এবং একটু বেশি স্থায়ী হয়।
প্রশ্নঃ আমি এবং আমার স্ত্রী তুখোড় যৌনতা অনুভব করি। আমরা যৌন জীবনে সুখী। আমরা আরো অনেক যৌন আসন সম্পর্কে জানতে চাই। আপনি এ ব্যাপারে সাহায্য করবেন কি?
উত্তরঃ শুনে ভালো লাগলো যে আপনারা যৌনজীবনে সফল। বিভিন্ন প্রকার বই এক্ষেত্রে আপনাদের সাহায্য করতে পারে। মূলত আপনি জানতে চেয়েছেন বিভিন্ন আসন সম্পর্কে। আপনাকে আমাদের সেক্স গাইড সিরিজের বাকি বইগুলো পড়ে দেখার পরামর্শ দেয়া হলো। এতে আপনার সমূহ উপকার হবে এছাড়াও নানা বিদেশী যৌন সহায়ক বই পড়ে দেখতে পারেন।
প্রশ্নঃ আমার স্বামী সেনাবাহিনীতে কর্মরত আছে। গত তিনমাস যাবত আমরা সন্তান নেয়ার চেষ্টা করছি। কিন্তু আমার স্বামী ছুটি পান না বলে গত একমাস যাবতআমরা যৌনমিলন ঘটাতে পারছি না। তাহলে কিভাবে আমি গর্ভবতী হতে পারবো?
উত্তরঃ এরকম প্রশ্ন আমি প্রায়ই শুনে থাকি যে, স্বামীর অনুপস্থিতির দরুণ গর্ভাবস্থা সৃষ্টিতে সমস্যা। এটা খুবই নৈতিক কারণ। এমনোত নয় যে আপনার স্বামী ছুটি পাবেন না। পরের বার যখনই আপনার স্বামী আপনার কাছে ফিরে আসবেন তখনই চেষ্টা করুন গর্ভবতী হওয়ার।
প্রশ্নঃ আমার বয়স ৩২ বছর। আমি আমার স্বামী খুব ভালোবাসি। গত কিছুদিন যাবত লক্ষ্য করছি যৌনমিলনে আমি খুব ব্যথা অনুভবক করি। এটা কি আমার কোনো সমস্যা নাকি আমার স্বামীর। নাকি আমাদের উভয়েরই শারীরিক সমস্যা। দয়া করে জানাবেন।
উত্তরঃ যৌনমিলনে অনেক সময় অনেক কারণে ব্যথা হতে পারে। তবে এটি কার সমস্যা তা পরীক্ষা না করে বলা সম্ভব নয়। আপনি বরং আপনার স্বামীকে নিয়ে অভিজ্ঞ কোনো ইউরোলজিস্টের শরণাপন্ন হোন।
প্রশ্নঃ নারীর চরমপুলক কি পুরুষের চেয়ে বেশি সময় স্থায়ী থাকে?
উত্তরঃ মূলত নারীর যৌন অনুভূতি পুরুষের চেয়ে বেশি সময় থাকে। সেই কারণে চরমপুলকও থাকে বেশি সময়। পাশ্চাত্যের সাম্প্রতিক গবেচষণা রিপোর্টে বলা হয়েছে নারীর চরমপুলক পুরুষের চেয়ে অন্তত ৫ বছর বেশি স্থায়ী হয়।
প্রশ্নঃ ওরাল সেক্স এইচআইভির ঝুঁকি কতটুকু রাখে?
উত্তরঃ শুধুমাত্র নিজের স্ত্রী ছাড়া অন্য কারো সাথে ওরাল সেক্সে এইচআইভির ঝুঁকি থাকে অনেক বেশি। মনে রাখবেন ওরাল সেক্স খুবই বিপজ্জনক হয়ে ওঠে যদি তা নিজের স্ত্রীর সাথে শুধু নাও হয়ে থাকে। নতুনবা এইডসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি।
প্রশ্নঃ আমার স্বামী ইদানীং আমার খোলা মুখে চুমু দিতে চান না। ব্যাপারটি কি?
উত্তরঃ যৌনতাই বলুন বা ভালোবাসা সবক্ষেত্রেই চুমুর ভূমিকা মুখ্য। আপনার স্বামীর বোধহয় পরিচ্ছন্নতা ফোবিয়া হয়েছে। তার ধারণা খোলা মুখে চুমু দিলে আপনার মুখের জীবাণু তার মুখে চলে আসতে পারে। বিষয়টি পুরোটাই তার মানসিক কারণ। বুঝিয়ে বলতে পারলে বোধহয় কাজ হতে পারে। এর চেয়ে বেশি পরামর্শ আর কি হতে পারে।
প্রশ্নঃ আমার স্বামী ওরাল সেক্স পছন্দ করে না। অথচ আমি তাকে ওরাল সেক্সের আনন্দ দিই। সে আমাকে দিতে চায় না কি করতে পারি বলুন?
উত্তরঃ আপনি যে আপনার স্বামীর নিকট থেকে ওরাল সেক্স পেতে আগ্রহী এটা কি আপনার স্বামী জানে। তাকে ব্যপারটি ভালোভাবে বোঝাতে চেষ্টা করুন। স্বামীর সাথে এই ব্যাপার নিয়ে কলহের কিছু নেই। আস্তে আস্তে তাকে বুঝিয়ে বলুন যে ওরাল সেক্স কতটা আনন্দদায়ক। আমার ধারণা এতেই কাজ হবে।
প্রশ্নঃ আমার যৌনমিলনের কোনো অভিজ্ঞতা নেই। যখনই কোনো নারীর সাথে যৌনমিলনের কথা চিন্তা করি এবং কোনো নারীর সাথে সাক্ষাৎ করি তৎক্ষণাত আমার ভেতর লাজুকতা এবং নার্ভাসনেস কাজ করে। এটাকে কিভাবে কাটিয়ে উঠতে পারবো?
উত্তরঃ আপনার সমস্যাটি খুবই সাধারণ। এতে ঘাবড়ানোর কিছু নেই। মনে রাখবেন সুস্থ মানসিকতাই যৌনশক্তির বা ইচ্ছার মূল মন্ত্র। চেষ্টা করুন সফল হবেন।
প্রশ্নঃ নারী কিভাবে তার চরমপুলক জানতে পারে?
উত্তরঃ নারীর ক্ষেত্রে চরমপুলক খুব ধীরে ধীরে আসে। এটা হয়তো জানেন যে পুরুষের চেয়ে নারীর যৌনাকাঙ্ক্ষা তীব্র এবং তাদের চরমপুলকের স্থায়িত্বও বেশি। বিভিন্ন পাশ্চাত্যের গবেষকরা এখনো এই ব্যাপারে নানা গবেষণা চালিয়ে যাচ্ছেন। তবে জেনে রাখা ভালো নারী তার যৌনমিলনের শেষ ধাপে চরমপুলক সম্বন্ধে জানতে পারে।
প্রশ্নঃ ডিপ্রেশনের জন্যই হোক বা অন্য কোনো কারণে হোক আমার স্বামীর যৌনাকাঙ্ক্ষা আগের চেয়ে কমে গেছে। দয়া করে পরামর্শ দিন।
উত্তরঃ ডিপ্রেশন খুবই মারাত্মক একটি কারণ হয়ে দাঁড়াতে পারে যৌনতার জন্য। আমার পরামর্শ হলো ডাক্তারের শরণাপন্ন হোন এবং ডিপ্রেশন ও যৌনাকাঙ্ক্ষার চিকিৎসা করান।
প্রশ্নঃ গত কিছুদিন যাবৎ আমার স্ত্রীর সাথে আমার মানসিক দূরত্ব বেড়ে গেছে। সেই সাথে শারীরিক দূরত্বও বেড়েছে আপনি কি কোনো পরামর্শ দিতে পারেন?
উত্তরঃ ভালোবাসা তৈরিতে সহনশীল হতে হয়। আপনি আপনার স্ত্রীর প্রতি যত্নবান আছেন কি না সেটাও একটা বিষয়। শুধু স্ত্রীর প্রতি অভিযোগ করবেন না। নিজের দোষ ত্রুটি খুঁকে দেখুন। মাঝে মাঝে মানসিক ডাক্তারের পরামর্শ নিন এবং বেশি বেশি বই পড়ুন। মনে রাখবেন সহমর্মিতা এবং সহযোগিতা আপনাকে অধিক আনন্দ দিতে পারে।
প্রশ্নঃ কি করে স্ত্রীকে বেশি উত্তেজিত করা যায়?
উত্তরঃ এরকম প্রশ্নের উত্তর নানা সময়ে নানাভাবে দেয়া হয়েছে। সেগুলো পড়ে জেনে নিন।
প্রশ্নঃ আমার যৌন ইচ্চা বাড়ানোর জন্য কি করতে পারি?
উত্তরঃ অল্পতেই দুশ্চিন্তা আমাদের দেশের রোগীদের একটা স্বভাব। আপনি কি করে বুঝলেন আপনার যৌন ইচ্ছা কম। স্ত্রীর সাথে খোলামেলা আলোচনা করুন। যৌন সাহিত্য এবং নগ্নছবি দেখুন। তবে অবশ্যই একা নয় স্ত্রীকে সাথে নিয়ে দেখুন। এতে করে উত্তেজনা বাড়বে। সমস্যার শুরুতেই ওষুধ খেতে চাইবেন না এটি স্বাস্থ্যের পক্ষে হিতকর নয়। চেষ্টা করুন সুখী হোন।
প্রশ্নঃ আমার স্বামীর হাইপারটেনশন রয়েছে। ডাক্তার বলেন এটি যৌনজীবনে কোনো প্রবাব ফেলবে না। ব্যাপারটি সঠিক কি না জানতে চাই।
উত্তরঃ কি ধরনের ওষুধ আপনার স্বামী খাচ্চে সেটি একটি ব্যাপার। হাইপারটেনশনের সাথে যদিও যৌনতার কোনো সম্পর্ক নেই তবুও অনেক ক্ষেত্রে এই জাতীয় সমস্যা যৌনজীবনকে নিস্তেজ করে ফেলতে পারে।
প্রশ্নঃ আমি যৌন ফ্যান্টাসি পছন্দ করি। আমি প্রায়ই ফ্যান্টাসিতে কল্পনা করি আমার বীর্যে আমার স্ত্রীর পুরো শরীর ভিজে গেছে বিশেষ করে তার মুখ এটা কি স্বাভাবিক?
উত্তরঃ যৌন ফ্যান্টাসির মন্দ কোনো দিক নেই। যেহেতু আপনার যৌন সম্পর্ক আছে। অনেকেই ফ্যান্টাসিকে অপ্রীতিকর চোখে দেখে অথচ বিজ্ঞান একে নির্দোষ বলে আসছে সবসময়ই। কল্পনাশক্তি প্রবল না হলে যৌন ফ্যান্টাসির জন্য মানসিক অস্থিরতা বেড়ে যেতে পারে মনে রাখবেন।
প্রশ্নঃ যৌন ফ্যান্টাসি কি?
উত্তরঃ যৌনমিলনের পূর্বে বা পরে কিংবা যৌনমিলনকালে মনের ভেতর এক ধরনের যৌন আবেগ কাজ করে এটিই হলো যৌন ফ্যান্টাসি।

http://www.sunagro.info

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

নারী পুরুষের কামলিলা দুনিয়া

বাৎসায়ন কামসূত্র

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More